সংবাদ শিরোনামঃ
 আটুলিয়া ইউনিয়নে ১৫ টি হতদরিদ্র পরিবারের মধ্যে ৩,০০০ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন পানির ট্যাংকি বিতরণ  কালিগঞ্জের বিষ্ণুপুর ইউনিয়ন বিএনপি”র অফিস উদ্বোধন রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ
শ‍্যামনগরে কাঁকড়া খাতের উন্নয়নে এনজিএফ-এর গোল টেবিল সভা অনুষ্ঠিত

শ‍্যামনগরে কাঁকড়া খাতের উন্নয়নে এনজিএফ-এর গোল টেবিল সভা অনুষ্ঠিত

 শ‍্যামনগর প্রতিনিধি।
সাতক্ষীরা শ‍্যামনগরে কাঁকড়া খাতের উন্নয়নে এনজিএফ-এর গোল টেবিল সভা অনুষ্ঠিত হয়েছে
বুধবার (১৮ জানুয়ারি) দুপুর ১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আক্তার হোসেনের সভাপতিত্বে শ্যামনগর উপজেলা পরিষদ হল রুমে এ সভা অনুষ্ঠিত হয়।
কাঁকড়া খাত উপকূলীয় জেলা সাতক্ষীরার একটি ক্রম বর্ধমান খাত। এ অঞ্চলের অসংখ্য পরিবারের অর্থনৈতিক উন্নয়ন হয়েছে এবং বহু যুবকের বেকারত্ব দূর হয়েছে কাঁকড়া খাতের মাধ্যমে।
তারপরও সম্ভাবনাময় এই খাতটি বহুবিধ সমস্যায় জর্জরিত। কাঁকড়া খাতের উন্নয়নে সংশ্লিষ্ঠ সরকারি-বেসরকারি সবাইকে এগিয়ে আসতে হবে। ব্যক্তি এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে হ্যাচারি স্থাপন করতে হবে। দূষণ মুক্ত পরিবেশ বান্ধব উপায়ে কাঁকড়া চাষ নিশ্চিত করতে হবে। “সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)-এর গোল টেবিল সভায় উপস্থিত অতিথিবৃন্দ কথাগুলো বলছিলেন ।
নওয়াবেঁকী গণমূখী ফাউন্ডেশন-এনজিএফ (Nowabenki Gonomukhi Foundation-NGF) বিশ্ব ব্যাংক (World Bank) এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফ (Palli Karma-Sahayak Foundation-PKSF)-এর সহায়তায় সাতক্ষীরার শ্যামনগর এবং কালিগঞ্জ উপজেলার দশটি ইউনিয়নে “সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর আওতায় প্রযুক্তিগত ও পরিবেশগত উন্নয়নের মাধ্যমে সাতক্ষীরা জেলার কাঁকড়া খাতের উদ্যোগকে শক্তিশালীকরণ উপ-প্রকল্প (Strengthening Crab Sector Enterprises in Satkhira District through Technological Intervention and Environmental Improvement under Sustainable Enterprise Project (SEP)Ó বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে কাঁকড়া খাতের উন্নয়নে গোল টেবিল সভাটি অনুষ্ঠিত হয়। মুক্ত আলোচনার মাধ্যমে কাঁকড়া খাতের বর্তমান সমস্যা সমাধানে করনীয় নির্ধারণই ছিল সভার মূল উদ্দেশ্য।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাঈদুজ্জমান সাঈদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং মূল্যবান মতামত প্রদান করেন শ্যামনগর উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা তুষার মজুমদার, শ্যামনগর থানার উপ-পরিদর্শক  রাজিব রায়হান, সাতক্ষীরা জোন ট্যুরিস্ট পুলিশ শেখ হিলাল উদ্দিন, কাঁকড়া রপ্তানিকারকবৃন্দ, এনজিএফ-এর ডিরেক্টর-এমএফ মোঃ আলমগীর কবির, হেড অব মনিটরিং এবং ডকুমেন্টেশন এস. এম. মাহাবুব আলম, সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের প্রজেক্ট ম্যানেজার মোহাম্মদ খালেদ শামস, টেকনিক্যাল অফিসার রানা হালদার, এনভায়রনমেন্ট অফিসার মঈনুল হাসান মঞ্জু, এফপিও ফয়সাল আহমেদ, ল্যাব টেকনিশিয়ান নাজমুল চৌধুরী শরিফ এবং পরিবেশ ক্লাবের সভাপতি আব্দুল  হালিম প্রমূখ।
সভাপতি তাঁর বক্তব্যে কাঁকড়া খাতের উন্নয়নে চাষিসহ সবাইকে এগিয়ে আসার আহবান জানান এবং প্রাশাসনিক বিষয়ে সর্বোচ্চ সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।
সভাটি সঞ্চালনা করেন এসইপি-এর ডকুমেন্টেশন অফিসার শান্তনু বিশ্বাস।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড